৪ দিনের টেস্ট নিয়ে বৈঠকে বসছে আইসিসি

কিংবদন্তি ক্রিকেটারদের বিরোধিতা সত্ত্বেও ৪ দিনের টেস্ট নিয়ে বৈঠকে বসছে ক্রিকেটের সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থা আইসিসি। সংস্থার ক্রিকেট কমিটির সদস্যরা বিষয়টি নিয়ে আলোচনা করবেন। যার নেতৃত্বে থাকছেন ভারতীয় সাবেক লেগস্পিনার অনিল কুম্বলে।

চলতি বছরের ২৭-৩১ মার্চ দুবাইতে এই বৈঠক হবে। সেখানেই ৪ দিনের টেস্ট নিয়ে বিশদ আলোচনা হবে। আইসিসি ক্রিকেট কমিটির প্রধান কুম্বলে একথা জানিয়েছেন। ওই কমিটিতে আরও রয়েছেন রাহুল দ্রাবিড়, আন্ড্রু স্ট্রস, মাহেলা জয়াবর্ধনে, শন পোলকের মতো ক্রিকেট লিজেন্ডরা।

টি-টোয়েন্টির যুগে ক্রিকেট বিশ্বে ক্রমে জনপ্রিয়তা হারাচ্ছে ৫ দিনের টেস্ট। তাই লাল বলের ফরম্যাটকে কিছুটা সংক্ষিপ্ত করার চিন্তা করছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা। টেস্ট ক্রিকেট ৫-এর পরিবর্তে ৪ দিনের হলে ম্যাচের শিথিলতা কিছুটা কমবে বলে মনে করছে সংস্থাটি।

তবে ২০২১ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৪ দিনের সংস্করণ অন্তর্ভুক্ত করা হবে না। বিষয়টি বাস্তবায়িত করতে আরও কিছুটা সময় নিতে চায় আইসিসি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২০৩১ চক্রে এ নতুন ফরম্যাট চালু করা হবে বলে জানিয়েছে তারা।

বিভিন্ন দেশের ঘরোয়া ক্রিকেটে ৪ দিনের ম্যাচ চালু রয়েছে। তাই আন্তর্জাতিক ক্ষেত্রে এ নতুন কাঠামোর সঙ্গে নিজেদের মানিয়ে নিতে ক্রিকেটারদের সমস্যা হবে না-প্রাথমিকভাবে তেমনটাই মনে করছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

টেস্ট ম্যাচ ৫-এর পরিবর্তে ৪ দিনের হলে প্রতিদিনের ওভার সংখ্যা বাড়িয়ে দেয়ার কথা ভাবছে আইসিসি। ৯০-র পরিবর্তে তা ৯৮ করা হবে। অর্থাৎ সবমিলিয়ে চার দিনের টেস্টে ৫৮ ওভার কম খেলা হবে।

ভারতীয় মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার থেকে ওপেনার গৌতম গম্ভীর, অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা অধিনায়ক রিকি পন্টিং থেকে কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা ৪ দিনের টেস্টের তীব্র বিরোধিতা করেছেন। টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি এবং অজি অধিনায়ক টিম পেইন ও স্পিনার নাথান লায়নও আইসিসির নতুন প্রস্তাবের বিপক্ষে কথা বলেছেন।

তবে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার প্রস্তাবিত ৪ দিনের টেস্টের পক্ষে কথা বলেছেন অস্ট্রেলিয়ার লিজেন্ড শেন ওয়ার্ন ও মার্ক টেলর এবং ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন।

সূত্র: ওয়ান ইন্ডিয়া।

113 Views

Leave a Replay

এই বিভাগের জনপ্রিয় সব খবর পড়ুন

Follow Us

সর্বশেষ