জাতীয় বিশ্ববিদ্যালয়: সমাবর্তনসহ ৫ দফা দাবিতে ধারাবাহিক আন্দোলন

নিজস্ব প্রতিবেদক: সমাবর্তনসহ বিভিন্ন দাবিতে ধারাবাহিক আন্দোলন শুরু করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরই অংশ হিসেবে পাঁচ দফা দাবিতে রাজধানীর শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে মানববন্ধন করেছেন তারা। দেশের বিভিন্ন স্থানে একযোগে এ কর্মসূচি পালন করা হচ্ছে বলে তারা জানিয়েছেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র ঐক্য পরিষদ, তোলারাম কলেজ শাখা

 

আজ বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্র ঐক্য পরিষদের ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়। কেন্দ্রীয় কমিটি আয়োজিত মানববন্ধনে শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এতে লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে নানা অনিয়মের মধ্য দিয়ে চলছে। বার বার প্রশ্ন উঠেছে শিক্ষার মান নিয়ে। শিক্ষক, সংকট, শ্রেণি সংকট, যত্রতত্র অনার্স খুলে বসার ফলে মান নিয়ে প্রশ্ন উঠেছে।

 

তারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়কে অনেকে বেকার তৈরির কারখানা বলে মনে করেন। দেশের শিক্ষিত বেকারদের মধ্যে ৬৭ ভাগই জাতীয় বিশ্ববিদ্যালয়ের। সম্প্রতি শিক্ষামন্ত্রীও একথা বলেছেন। আন্দোলনকারীরা বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে তথ্য-প্রযুক্তি ও কারিগরি শিক্ষা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অন্তর্ভূক্ত হলে তৈরি হবে দক্ষ জনশক্তি। তারাই পারবে টেকসই কর্মসংস্থান তৈরী করতে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বৈষম্য দূর এবং দক্ষ জনশক্তি তৈরী করার লক্ষ্যে সমাবর্তনসহ শিক্ষা পদ্ধতি সংস্কারে পাঁচ দফা দাবি বাস্তবায়ন করার আহবান জানিয়েছেন তারা।

তাদের ৫ দফা দাবির মধ্যে রয়েছে, প্রতিবছরে সমাবর্তন আয়োজন করতে হবে; কলেজগুলোতে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত আদায় করা যাবেনা; সকল বিভাগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক ব্যবহারিক কোর্স চালু এবং গবেষণাগার চালু; মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষে শিক্ষক ও ক্লাসরুম সংকট দুর করতে হবে এবং কলেজগুলোকে শুধু সনদপ্রাপ্তির কেন্দ্র না করে সংস্কারের মাধ্যমে কর্মমুখী শিক্ষা পদ্ধতি চালু করতে হবে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্র ঐক্য পরিষদের কেন্দ্রীয় সমন্বয়ক মো. রহমাতুল্লাহ বলেছেন, ‘আমরা বাংলাদেশকে এগিয়ে নিতে এসেছি। বঙ্গবন্ধুর বাংলায় অন্যায়ের ঠাঁই নাই। আমাদের একটাই আশা, একটাই চাওয়া আমাদের উৎসবমুখর বিদায় চাই।’ পাঁচ দফা দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দাবিগুলো দ্রুত মানা না হলে বড় পরিসরে আন্দোলনে নামারও ইঙ্গিত দিয়েছেন তারা।

 

আরএফ/এম/রবি/

135 Views

Leave a Replay

এই বিভাগের জনপ্রিয় সব খবর পড়ুন

Follow Us

সর্বশেষ