জাগ্রত হোক মনুষ্যত্ব ও মানবিকতা

মানুষের যে গুণটি সবার আগে থাকা উচিত সেটি হচ্ছে মানবিকতা। মানুষকে মানুষ বলা হয় কারণ তার মধ্যে মানবিকতা আছে, বোধ-বিবেক আছে, হিতাহিত জ্ঞান আছে, ভালো-মন্দ যাচাই করার সক্ষমতা আছে যা অন্য কোনো প্রাণী বা জীবের মধ্যে সম্পূর্ণ অনুপস্থিত।
সংবাদমাধ্যম থেকে আমাদের প্রতিনিয়তই পেতে হচ্ছে অসংখ্য অমানবিক সংবাদ। কখনো নির্মমভাবে পিটিয়ে বা পায়ুপথে বাতাস ঢুকিয়ে শিশু হত্যা কখনোবা চার বছরের শিশুকে ধর্ষণ, কখনোবা ছয় বছরের শিশুকে বলাত্কারের ঘটনা। আবার কখনোবা বখাটেদের প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় এসিড নিক্ষেপ, ধর্ষণ, ধর্ষণের পর হত্যা নয়তো বা কুপিয়ে হত্যার চেষ্টা করার খবর।
আর যখনই এ ধরনের খবরগুলো শুনতে হয় তখনই মনে হয় আমরা বোধ হয় সভ্য জগত্ থেকে আজও অনেক দূরে। সভ্যতার আলো বোধহয় আমাদের স্পর্শ করতে ব্যর্থ হয়েছে। আমরা আজ বিবেকহীন হয়ে গেছি! আমাদের মাঝে মানবতা নেই বললেই চলে!

পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, দেশে বর্তমান দারিদ্র্যের হার কমবেশি ২১ শতাংশ। তবে দলিতদের মধ্যে এই হার ৯০ শতাংশ। মূল সমাজের বাইরে অদৃশ্য অন্ধকারে যেন দলিতদের বসবাস! এই জনগোষ্ঠী শিক্ষার অধিকার, স্বাস্থ্য সুরক্ষা, আবাসন সংকট, খাদ্য ও পুষ্টিমানের ঘাটতি, প্রজনন স্বাস্থ্যসহ নানান আর্থ-সামাজিক সংকটে আবর্তিত।

আমাদের মানবিকতা হারিয়ে গেছে! তা যদি না হয় সমাজের একজন মানুষ কি নেই যে একটা দরিদ্র মানুষের দায়িত্ব নিতে পারবে? এটাও যদি না পারে আমরা সবাই সম্মিলিতভাবে একটি পরিবারের দায়িত্ব নিতে পারি না? আমরা পারব তখনই যখন আমরা মানুষের কষ্ট বিবেক দ্বারা উপলব্ধি করতে পারব, অন্যের কষ্টে ব্যথিত হব, অন্যের কষ্টকে যখন নিজের বলে ভাবতে পারব।

সর্বদা সরকারের দিকে তাকিয়ে না থেকে নিজ বিবেক থেকে এগিয়ে আসা উচিত আমাদের। একজন মানুষ ক্ষুধায় কাতরাচ্ছে! একজন মানুষ মাথা গুঁজবার জায়গা পাচ্ছে না! একজন মানুষ চিকিৎসার অভাবে মারা যাচ্ছে! বৃদ্ধ মা-বাবা ভিক্ষা করছে! এ সব চোখের সামনে দেখার পর সরকার কখন দিবে সেদিকে তাকিয়ে না থেকে আপনার কাছে সামর্থ্য আছে আপনি এগিয়ে আসুন কিংবা আপনার প্রতিবেশীদের সঙ্গে এই ব্যাপারে আলোচনা করুন, সবাইকে সঙ্গে নিয়ে সহযোগিতা করুন। এইভাবে যেদিন আমরা মানবিক এবং বিবেকবোধ সম্পন্ন মানুষ হব সেদিন এই দেশ সত্যিকারেই এগিয়ে যাবে।

আমরা অন্ধ বিবেকের বদ্ধ ঘরে থাকতে চাই না। আমাদের সমাজ, আমাদের দেশ সুন্দরভাবে সাজাতে চাই। মানবিক আলোয় ভরে উঠুক আমাদের সমাজ। সত্য, সুন্দর ও স্বচ্ছতায় জেগে উঠুক বিবেক। সবার ঘুমিয়ে থাকা মানবিকতা এবং মনুষ্যত্ব জাগ্রত হোক-এই কামনা।

লেখক শিক্ষার্থী : সরকারি তোলারাম কলেজ (জাতীয় বিশ্ববিদ্যালয়)
অনার্স ২য় বর্ষ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ

16 Views

Leave a Replay

এই বিভাগের জনপ্রিয় সব খবর পড়ুন

সর্বমোট

আক্রান্ত
৩৫২,১৭৮
সুস্থ
২৬০,৭৯০
মৃত্যু
৫,০০৭
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১,৫৫৭
সুস্থ
২,০৭৩
মৃত্যু
২৮
স্পন্সর: একতা হোস্ট

Follow Us

সর্বশেষ